রাজাকার শব্দের অর্থ কি ?

রাজাকার শব্দের অর্থ হলো :

রাজাকার (رضا کار) হলো ব্যুৎপত্তিগতভাবে একটি আরবি শব্দ যার শাব্দিক অর্থ হল সেচ্ছাসেবী। এটি একটি ধার করা শব্দ হিসেবে উর্দু ভাষায় এসেছে। বাংলাদেশে, রাজাকার একটি অপমানজনক শব্দ, যার অর্থ বিশ্বাসঘাতক বা প্রতারক।

রাজাকার শব্দের তাৎপর্য-

স্বেচ্ছাসেবী অর্থের এ শব্দটি এখন ব্যবহার হয় বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বিরোধিতাকারী নৃশংসতার সমার্থক একটি বাহিনী হিসেবে। মুক্তিযুদ্ধে নিরস্ত্র বাঙালিদের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম নির্যাতনের ঘনিষ্ঠ সহযোগী রাজাকার।

১৯৪৭ সালে ভারত ভাগের সময় তদানীন্তন হায়দরাবাদের শাসক নিজাম ভারতভুক্ত হতে অনিচ্ছুক থাকায় ভারতের সামরিক বাহিনীতে প্রাথমিক প্রতিরোধের জন্য রাজাকার নামে একটি স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করেন।

বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে মুক্তিবাহিনীকে প্রতিরোধ করার জন্য ১৯৭১ সালের মে মাসে হায়দরাবাদের নিজামের অনুকরণে বাংলাদেশের খুলনায় সর্বপ্রথম রাজাকার বাহিনী গঠিত হয়। খানজাহান আলী রোডে একটি আনসার ক্যাম্পে জামায়াতে ইসলামীর ৯৬ জন কর্মীর সমন্বয়ে দলটির পূর্ব পাকিস্তান শাখার সহকারী আমির মাওলানা এ কে এম ইউসুফ প্রথম রাজাকার বাহিনী গঠন করেন। পরবর্তীকালে দেশের অন্যান্য অংশেও রাজাকার বাহিনী গড়ে তোলা হয়। ১ জুন জেনারেল টিক্কা খান পূর্ব পাকিস্তান রাজাকার অরডিন্যান্স ১৯৭১ জারি করে আনসার বাহিনীকে রাজাকার বাহিনীতে রূপান্তরিত করেন। তবে এর নেতৃত্ব থাকে জামায়াতে ইসলামীর নেতাদের হাতে।

টিক্কা খান সারা দেশে বাধ্যতামূলকভাবে অনেক চোর, ডাকাত ও সমাজবিরোধীকেও রাজাকার বাহিনীর অন্তর্ভুক্ত করেন। রাজাকাররা পাকিস্তানের অখণ্ডতা রক্ষার শপথ নিত।

Leave a Comment