Shahrukh khan কি ?

শাহরুখ খান, যিনি “বাদশা” নামে পরিচিত, একজন বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন ব্যক্তিত্ব। তিনি ১৯৬৫ সালের ২ নভেম্বর নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন। শাহরুখ খানকে বলিউডের অন্যতম সফল এবং প্রভাবশালী অভিনেতা হিসেবে বিবেচনা করা হয়। তার অভিনয়, রোমান্স ও ব্যক্তিত্বের জন্য তিনি বিশ্বজুড়ে কোটি কোটি ভক্তের হৃদয়ে স্থান করে নিয়েছেন।

শাহরুখ খানের ক্যারিয়ার

শাহরুখ খানের চলচ্চিত্র ক্যারিয়ার শুরু হয় ১৯৮০-এর দশকের শেষের দিকে। তিনি প্রথম টেলিভিশন ধারাবাহিক “ফৌজি” তে অভিনয় করেন, যা তাকে জনপ্রিয়তা এনে দেয়। এরপর তিনি ১৯৯২ সালে “দিওয়ানা” চলচ্চিত্রের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন।

প্রধান চলচ্চিত্রগুলো

শাহরুখ খানের ক্যারিয়ারে অনেক উল্লেখযোগ্য চলচ্চিত্র রয়েছে, যার মধ্যে অন্তর্ভুক্ত:

  • দিলওয়ালে দুলহানিয়া লে যাবেঙ্গে
  • কুছ কিহি তো হো গয়া
  • মোহাব্বাতেin
  • চেন্নাই এক্সপ্রেস
  • জব তক হ্যায় জানা

বিশ্ববিদ্যালয় এবং পুরস্কার

শাহরুখ খান বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সংস্থা থেকে বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি গ্র্যামী পুরস্কার, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড সহ অনেক আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন।

ব্যক্তিগত জীবন

শাহরুখ খান বিবাহিত এবং তার স্ত্রী গৌরি খান। তাদের তিনটি সন্তান রয়েছে: আরিয়ান, সুহানা ও আব্রাম। শাহরুখ খান সাধারণত তার পরিবারের সাথে সময় কাটাতে পছন্দ করেন এবং সামাজিক কাজের জন্যও পরিচিত।

সামাজিক যোগাযোগ মাধ্যম

শাহরুখ খান বর্তমানে সোশ্যাল মিডিয়ায় অত্যন্ত সক্রিয়। তিনি তার ভক্তদের সাথে নিয়মিত যোগাযোগ রাখেন এবং তাদের জন্য বিভিন্ন বিষয় শেয়ার করেন।

উপসংহার

শাহরুখ খান শুধুমাত্র একজন অভিনেতা নন, বরং তিনি একটি সাংস্কৃতিক আইকন। তার অবদান এবং প্রভাব ভারতীয় চলচ্চিত্র শিল্পের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

Leave a Comment