Qualified অর্থ কি ?

Qualified অর্থ কি?

“Qualified” শব্দটি ইংরেজি ভাষায় একটি বিশেষণ হিসেবে ব্যবহৃত হয় এবং এটি সাধারণত কিছু নির্দিষ্ট গুণ বা শর্ত পূরণকারী ব্যক্তি, জিনিস বা অবস্থা বোঝাতে ব্যবহার করা হয়। এর মূল অর্থ হলো “অর্থপূর্ণ” বা “নির্দিষ্ট শর্তে উপযুক্ত”।

qualified এর ব্যবহার

১. শিক্ষা এবং কর্মজীবনে:
যখন কোন ব্যক্তিকে “qualified” বলা হয়, তখন বোঝায় যে সে নির্দিষ্ট যোগ্যতা বা দক্ষতা অর্জন করেছে। যেমন, একজন ডাক্তারকে বলা হয় “qualified” যদি সে ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ হয়।

২. আইনগত বা অর্থনৈতিক প্রসঙ্গে:
এটি ব্যবহার হতে পারে আইনগত বা অর্থনৈতিক শর্ত বা সীমার মধ্যে কিছু বোঝাতে। উদাহরণস্বরূপ, “qualified investment” বলতে বোঝানো হয় যে বিনিয়োগটি নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করে।

৩. সাধারণ ব্যবহার:
দৈনন্দিন কথোপকথনে “qualified” ব্যবহার করা হয় যখন কোন কিছু বা কাউকে সীমাবদ্ধ বা নির্দিষ্টভাবে বর্ণনা করতে হয়। উদাহরণস্বরূপ, “She is a qualified teacher” বলতে বোঝায় যে তিনি একটি প্রশিক্ষিত ও অভিজ্ঞ শিক্ষক।

qualified শব্দের সমার্থক শব্দ

১. Competent (যোগ্য)
২. Certified (প্রমাণিত)
৩. Capable (ক্ষমতাসম্পন্ন)

উপসংহার

সারসংক্ষেপে, “qualified” শব্দটি একটি গুরুত্বপূর্ণ ধারণা প্রকাশ করে যা আমাদের সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এটি কেবল শর্ত বা গুণাবলীর সাথে সম্পর্কিত নয়, বরং এটি একটি ব্যক্তি বা জিনিসের বিশ্বাসযোগ্যতা এবং সক্ষমতা নির্দেশ করে।

Leave a Comment