Current অর্থ কি ?

বর্তমানে “current” শব্দটি বিভিন্ন প্রেক্ষাপটে ব্যবহৃত হয় এবং এর বিভিন্ন অর্থ রয়েছে। সাধারণত, এটি “বর্তমান”, “চলমান”, বা “সক্রিয়” বোঝাতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, “current events” নির্দেশ করে বর্তমান সময়ের বিষয়াদি এবং “current trends” নির্দেশ করে চলমান প্রবণতাগুলি।

বর্তমান অর্থের প্রেক্ষাপট

বর্তমান সময়ে “current” শব্দটির ব্যবহার বিভিন্ন ক্ষেত্রে দেখা যায়। নিচে এর কিছু প্রাসঙ্গিক অর্থ উল্লেখ করা হলো:

১. বর্তমান সময়ের নির্দেশক

“Current” শব্দটি সাধারণত কিছু ঘটনার বা বিষয়ের বর্তমান অবস্থা বোঝাতে ব্যবহৃত হয়। যেমন, “current affairs” বলতে বোঝায় সাম্প্রতিক রাজনীতি, অর্থনীতি, এবং সমাজের বিষয়গুলো।

২. বৈদ্যুতিক প্রবাহ

অন্য একটি প্রেক্ষাপটে, “current” শব্দটি বৈদ্যুতিক প্রবাহ নির্দেশ করে। বৈদ্যুতিক প্রকৌশলে, এটি সেই শক্তি বোঝায় যা একটি সার্কিটে প্রবাহিত হয়। বৈদ্যুতিক “current” মাপা হয় অ্যাম্পিয়ারে (Ampere)।

৩. প্রবাহিত জলের অবস্থা

“Current” শব্দটি জলবাহিত প্রবাহ বোঝাতেও ব্যবহৃত হয়। নদী বা সমুদ্রে যে জল প্রবাহিত হয়, সেটির জন্যও এই শব্দটি ব্যবহার করা হয়। যেমন, “river current” বলতে বোঝায় নদীর জল প্রবাহ।

৪. অর্থনৈতিক বা ব্যবসায়িক প্রেক্ষাপট

ব্যবসায়িক ক্ষেত্রে, “current” শব্দটি একটি প্রতিষ্ঠানের বর্তমান দায় বা সম্পদ নির্দেশ করতে ব্যবহৃত হয়। যেমন, “current liabilities” হলো সেই দায়দেনা যা শীঘ্রই পরিশোধ করতে হবে।

শেষ কথা

“Current” শব্দটির ব্যবহার এবং অর্থ বিভিন্ন প্রেক্ষাপটে ভিন্ন হতে পারে। এটি সময়, বৈদ্যুতিক শক্তি, জল প্রবাহ এবং অর্থনৈতিক অবস্থার মধ্যে বিভিন্নভাবে প্রয়োগ করা হয়। আপনার প্রয়োজন অনুযায়ী এই শব্দটি বোঝার জন্য আপনাকে প্রেক্ষাপট বিবেচনা করতে হবে।

Leave a Comment