Ego অর্থ কি ?

ইগো (Ego) একটি লাতিন শব্দ, যার অর্থ “আমি”। এটি সাধারণত মানুষের আত্ম-চেতনা বা স্ব-পরিচয় নির্দেশ করে। মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে, ইগো হচ্ছে আমাদের আত্ম-সচেতনতা, আত্মমর্যাদা এবং আত্ম-স্বীকৃতির একটি অংশ।

ইগোর বিভিন্ন দিক

১. মনস্তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি

মনস্তাত্ত্বিকভাবে, ইগো হচ্ছে সংকল্প, চিন্তা এবং অনুভূতির একটি কেন্দ্র। সিগমন্ড ফ্রয়েডের তত্ত্ব অনুযায়ী, ইগো হলো মনস্তাত্ত্বিক কাঠামোর একটি অংশ যা বাস্তবতার সাথে আমাদের সম্পর্ক স্থাপন করে। এটি সুপারএগো এবং ইডের মধ্যবর্তী অবস্থানে থাকে।

২. সামাজিক ও সাংস্কৃতিক প্রভাব

ইগো আমাদের সামাজিক পরিচয় এবং সাংস্কৃতিক মূল্যবোধের সাথে সম্পর্কিত। সমাজে আমাদের স্থান এবং পরিচয় গঠনে ইগো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা

ইগো আমাদের আত্মবিশ্বাস এবং আত্মমর্যাদা গঠনে সহায়ক। একটি সুস্থ ইগো আমাদেরকে নিজেদের প্রতি বিশ্বাসী হতে এবং জীবনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সাহায্য করে।

ইগোর নেতিবাচক দিক

১. অহমিকা

যখন ইগো অতিরিক্ত শক্তিশালী হয়, তখন এটি অহমিকার জন্ম দেয়। অহমিকা আমাদেরকে অন্যদের থেকে আলাদা মনে করতে পারে এবং সম্পর্কের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে।

২. অবসাদ ও উদ্বেগ

যদি আমাদের ইগো খুব দুর্বল হয়, তাহলে এটি অবসাদ ও উদ্বেগের সৃষ্টি করতে পারে। আমরা নিজেদেরকে অপর্যাপ্ত মনে করতে পারি এবং সামাজিক পরিস্থিতিতে অস্বস্তি অনুভব করতে পারি।

সমাপ্তি

ইগো একটি জটিল কিন্তু গুরুত্বপূর্ণ ধারণা, যা আমাদের ব্যক্তিত্ব, সম্পর্ক এবং সমাজে আমাদের অবস্থানকে প্রভাবিত করে। এটি আমাদের আত্ম-চেতনা এবং আত্মমর্যাদার একটি গুরুত্বপূর্ণ উপাদান, তবে এর ব্যালেন্স বজায় রাখা অত্যন্ত প্রয়োজনীয়।

Leave a Comment