সুনামি শব্দের অর্থ কি?

সুনামি শব্দের অর্থ হলো বন্দরে ঢেউ |

সুনামি জাপানি শব্দ। শব্দটির দুটি অংশ। একটি হচ্ছে সু যার অর্থ পোতাশ্রয় বা বন্দর। আর একটি হচ্ছে নামি যার অর্থ হচ্ছে তরঙ্গ। জাপানিরা সুনামির সাথে দীর্ঘদিন ধরে পরিচিত। এর আভিধানিক অর্থ হল সমুদ্র তলদেশে প্রচন্ড মাত্রায় ভূমিকম্পের ফলে সৃষ্ট সামুদ্রিক ঢেউ। অর্থাৎ সুনামি অর্থ পোতাশ্রয়ের ঢেউ বা বন্দরের ঢেউ।

  • সুনামি (Tidal Wave) : সমুদ্রগর্ভে তীব্র ভূকম্পন (রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ঊর্ধ্বে) বা অগ্ন্যুৎপাতের ফলে সমুদ্র উপকূলকে প্লাবিত করে এমন প্রবল বেগে ধেয়ে আসা জলোচ্ছ্বাসকে বেলোর্মি বা সুনামি বলে।
  • ‘সুনামি’ শব্দের অর্থঃ
  • বেলোর্মি।
  • প্রবল জলোচ্ছ্বাস।
  • জোয়ার তরঙ্গ।
  • সুনামি’ শব্দের বাংলা ‘বেলোর্মি’ আর ইংরেজি ‘Tidal Wave’, যার বাংলা অর্থ ‘জোয়ার তরঙ্গ’।

সুনামি সৃষ্টির কারণ:

সুনামি বিভিন্ন কারণে সৃষ্টি হতে পারে। কারণগুলোর মধ্যে ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ভূমিধ্বস অন্যতম। তন্মধ্যে দুটি কারণ উল্লেখযোগ্য:

সমুদ্রসমতলের ২০-৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্প সংঘটন;
টেকটনিক প্লেটের আকস্মিক উত্থান-পতন

সমুদ্রসমতলের ২০-৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্প হলে তা সমুদ্র তলদেশের মাটিকে যেমন নাড়িয়ে দেয়, তেমনি খুব স্বাভাবিকভাবেই তার সাথে সম্পর্কিত‌ জলকে নাড়িয়ে দেয়। ভূমির কম্পন যখন জলে সঞ্চালিত হয়, তখন তার ফলে সুনামির উৎপত্তি হতে পারে। এছাড়াও সাধারণত কার্বন চক্রের প্রভাবে ভূ-অভ্যন্তরে টেকটনিক প্লেটের নড়াচড়া হতে থাকে। এভাবে কখনো কখনো একটি প্লেট অপর প্লেটের দিকে অনবরত ধাক্কা দিতে থাকে । ফলে একসময় একটি আরেকটির উপরে উঠে যায়, তখন ঐ স্থানের ভূত্বক আচমকা উঁচু হয়ে যায়, এমনকি এভাবে ছোট টিলা থেকে পাহাড় সমান পর্যন্ত হঠাৎ ভূত্বক উঁচু হয়ে যেতে পারে। সমুদ্র, নদী, জলাশয় কিংবা অন্য কোনো বৃহৎ জলক্ষেত্রের নিচের ভূত্বক এভাবে ফুলে উঠলে তখন ঐ জলক্ষেত্রের পানিও হঠাৎ ফুলে উঠে সুনামির সৃষ্টি হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top