surah baqarah last 3 ayat

সূরা আল-বাকারা (কোরআনের সূরা ২) এর শেষ তিনটি আয়াত (আয়াত ২৮৪-২৮৬) ইসলাম ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মহিমান্বিত বলে গণ্য করা হয়। এই আয়াতগুলিতে আল্লাহর সৃষ্টি, মানুষদের করণীয় ও তাদের দোয়া সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আয়াত ২৮৪:

أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ

بِسْمِ اللَّهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِ
لِلَّـهِ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ ۗ وَإِن تُبْدُوا مَا فِي أَنفُسِكُمْ أَوْ تُخْفُوهُ يُحَاسِبْكُم بِهِ اللَّـهُ ۖ فَيَغْفِرُ لِمَن يَشَاءُ وَيُعَذِّبُ مَن يَشَاءُ ۗ وَاللَّـهُ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ

বাংলা অনুবাদ:
"আল্লাহরই জন্যে যা কিছু আছে আসমানসমূহে এবং যা কিছু আছে জমিনে। তোমাদের মনে যা কিছু লুক্কায়িত থাকে অথবা তা প্রকাশ কর, আল্লাহ তার হিসাব নেবেন। অতঃপর তিনি যাকে ইচ্ছা ক্ষমা করবেন আর যাকে ইচ্ছা শাস্তি দেবেন। তিনি সবকিছুর উপর সামর্থ্যবান।"

আয়াত ২৮৫:

آمَنَ الرَّسُولُ بِمَا أُنزِلَ إِلَيْهِ مِن رَّبِّهِ وَالْمُؤْمِنُونَ ۚ كُلٌّ آمَنَ بِاللَّـهِ وَمَلَائِكَتِهِ وَكُتُبِهِ وَرُسُلِهِ لَا نُفَرِّقُ بَيْنَ أَحَدٍ مِّن رُّسُلِهِ ۚ وَقَالُوا سَمِعْنَا وَأَطَعْنَا ۖ غُفْرَانَكَ رَبَّنَا وَإِلَيْكَ الْمَصِيرُ

বাংলা অনুবাদ:
"রাসূল ও মুমিনগণ বিশ্বাস করেছে এই কিতাবে যা তার প্রতি অবতীর্ণ হয়েছে তাঁর রবের পক্ষ থেকে এবং সকলেই বিশ্বাস করেছে আল্লাহ, তাঁর ফেরেশতাগণ, তাঁর কিতাবসমূহ এবং তাঁর রাসূলগণের প্রতি। ‘আমরা তাঁর কোন রাসূলের মধ্যে পার্থক্য করি না।’ তারা বলেছে: ‘আমরা শুনেছি এবং মেনে নিয়েছি। আমাদের প্রভু! আমরা তোমার ক্ষমা চাই এবং তোমারই দিকে ফিরে যাব।’"

আয়াত ২৮৬:

لَا يُكَلِّفُ اللَّـهُ نَفْسًا إِلَّا وُسْعَهَا ۚ لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ ۗ رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا ۚ رَبَّنَا وَلَا تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَهُ عَلَى الَّذِينَ مِن قَبْلِنَا ۚ رَبَّنَا وَلَا تُحَمِّلْنَا مَا لَا طَاقَةَ لَنَا بِهِ ۖ وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا ۚ أَنتَ مَوْلَانَا فَانصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ

বাংলা অনুবাদ:
"আল্লাহ কাউকে তার সাধ্যসীমার বাইরে দায়িত্ব দেন না। সে উপার্জন করবে যা তার পক্ষে রয়েছে এবং সে রূপ দায়ী হবে যা তার জন্যে ঠিক করা হয়েছে। আমাদের প্রভু! যদি আমরা ভুলে যাই বা ভুল করি তাহলে আমাদেরকে তাতে ধরো না। আমাদের প্রভু! আমাদের উপর এমন বোঝা দিও না, যেমন বোঝা তুমি তা পূর্ববর্তী লোকদের উপর দিয়েছিলে। আমাদের প্রভু! আমাদের এমন বোঝা দিও না যেমন আমরা বহন করতে অক্ষম। আমাদেরকে ক্ষমা কর, আমাদেরকে মাফ কর, আমাদের প্রতি দয়া কর। তুমি আমাদের সহায়ক, তাই আমাদেরকে সাহায্য কর অবিশ্বাসীদের বিরুদ্ধে।"

সংক্ষেপে:

১. আয়াত ২৮৪ আমাদের মনে কী আছে, আল্লাহ সবই জানেন এবং তিনি ক্ষমাশীল ও সর্বশক্তিমান।
২. আয়াত ২৮৫ রাসূল ও মুমিনগণ আল্লাহ, তাঁর ফেরেশতা, কিতাব ও রাসূলগণের প্রতি বিশ্বাস করে এবং সামগ্রিকভাবে তার নির্দেশ মেনে চলে।
৩. আয়াত ২৮৬ আল্লাহ কারোর উপর সাধ্যের অতিরিক্ত দায়িত্ব দেয় না এবং আমাদেরকে মাফ করার ও সাহায্য করার জন্য আমরা আল্লাহর দয়া প্রার্থনা করি।

এই আয়াতগুলিতে মহান আল্লাহর ক্ষমা ও করুণা প্রার্থনা করা হয় এবং আল্লাহর প্রতি আমাদের মুসলিমদের মান্যতা ও বিশ্বাস প্রদর্শিত হয়। অসংখ্য মুসলিম এই আয়াতগুলি সুরক্ষা ও দোয়ার জন্য মুখস্ত করে থাকেন।

Leave a Comment