সেহেরি শব্দের অর্থ, আমল ও দোয়া কি ?

সাহরি’ শব্দটি আরবি সাহর থেকে উদ্ভূত। সাহর শব্দের অর্থ হলো রাতের শেষাংশ বা ভোররাত। আর সাহরি অর্থ হলো শেষ রাতের খাবার বা ভোরের খাবার। মুসলমানেরা রোজা পালনের উদ্দেশ্যে শেষ রাতে ফজরের সময়ের আগে যে আহার করে থাকেন, তাকে সাহরি বলা হয়।

সেহেরি খাওয়ার আমল :

মাহে রমজানে মুসলমানরা ফরয রোযা পালন করে। রোযা ইসলামের তৃতীয় স্তম্ভ। আর এই রোযা রাখার জন্য সেহরি খাওয়ার প্রয়োজন হয়।
সে কারণে সেহরির দোয়া বা সেহরির নিয়ত জানার জন্য মুসলামানদের বেশ আগ্রহ লক্ষ্য করা যায়। যদিও এটি ফরজ নয়।
সেহরি কেউ বলেন সেহেরি আবার কেউ বলেন সাহরী।এটি আরবী শব্দ। শাব্দিক অর্থ, ঊষার পূর্বের খাবার।
পারিভাষায় সেহরির অর্থ হল, ”মুসলিমদের দ্বারা গৃহীত ধর্মীয় ও ঐতিহ্যবাহী খাবার, যা রমজান মাসে বা অন্য কোন দিন সাওম রোজা পালনের উদ্দেশ্যে ফজরের নামাজ বা ঊষার পূর্বে গ্রহণ করা হয়।
হযরত আনাস ইবনে মালেক রা. থেকে বর্ণিত। রাসূল সা. বলেছেন, তোমরা সেহরী খাও। কারণ, সেহরিতে বরকত নিহিত।- সহিহ বুখারী
আল্লাহ তায়ালা সেহরির সময় সম্পর্কে বলেন, “আর রাত্রি বেলা খানা-পিনা কর যতক্ষণ পর্যন্ত না তোমাদের সম্মুখে রাত্রির বুক হতে প্রভাতের শেষ আভা সুস্পষ্ট হয়ে উছে। তখন এসব কাজ পরিত্যাগ করে রাত্রি পর্যন্ত তোমরা রোযা পূর্ণ করে নাও। সূরা বাকারা-১৮৫

সেহরির দোয়া

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

Leave a Comment