দৃঢ় দাঁতের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

আপনি যা খান তাই আপনার শরীর গঠন করে – এটি সত্য। কিন্তু আপনার দাঁতের স্বাস্থ্যের উপরও আপনার খাদ্যের প্রভাব পড়ে। দাঁতের যত্ন নেওয়ার ক্ষেত্রে পুষ্টি ব্রাশিং এবং ডেন্টিস্টের কাছে যাওয়ার মতোই গুরুত্বপূর্ণ। সামগ্রিক স্বাস্থ্যের মতোই, আপনার মৌখিক স্বাস্থ্যেও বড় ভূমিকা রাখে। তাই শক্তিশালী দাঁত ও মাড়ির জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনার খাওয়া খাদ্য আপনার দাঁতেও প্রভাব ফেলে: শক্তিশালী দাঁত ও মাড়ির জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য খান

ক্যালসিয়ামের অভাব কীভাবে দাঁতে প্রভাব ফেলে?

যখন শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়, তখন শরীর হাড় ও দাঁত থেকে ক্যালসিয়াম নিতে শুরু করে, যা তাদের দুর্বল করে তোলে। এর ফলে দাঁতের ক্ষয়, ক্ষতিগ্রস্ত মাড়ি, ভঙ্গুর দাঁত এবং অন্যান্য দাঁতের সমস্যার ঝুঁকি বৃদ্ধি পায়। সুতরাং, দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য গ্রহণ অপরিহার্য।

শক্তিশালী দাঁতের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

দুধ

দুধ ক্যালসিয়ামের অন্যতম জনপ্রিয় উৎস। এটি হাড় ও দাঁতের জন্য অত্যন্ত উপকারী। এক কাপ দুধ ২০% দৈনিক ক্যালসিয়ামের প্রয়োজন বা ২০০ মি.গ্রা. ক্যালসিয়াম সরবরাহ করে। আপনার প্রিয় সিরিয়ালের সাথে আরো দুধ যোগ করার সময় হতে পারে।

দই

দই বা ইয়োগার্ট আরেকটি চমৎকার ক্যালসিয়ামের উৎস। এক কাপ সাধারণ পূর্ণ দুধের দই ৩০% দৈনিক ক্যালসিয়াম বা ২৯৬ মি.গ্রা. ক্যালসিয়াম সরবরাহ করে। গ্রিক ইয়োগার্ট কিছুটা কম ক্যালসিয়াম দেয়, তবে তা এখনও পর্যাপ্ত। এটি ফল বা গ্রানোলার সাথে যে কোন সময় খেতে পারেন।

চিজ

চিজ ক্যালসিয়ামের আরেকটি ভালো উৎস। বিভিন্ন প্রকারের চিজ আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। উদাহরণস্বরূপ, পারমিজান চিজ ২৮ গ্রামে ৩৩৬ মি.গ্রা. ক্যালসিয়াম সরবরাহ করে। আপনার পছন্দ অনুযায়ী গোট চিজ বা রোমানো চিজও খেতে পারেন।

সবুজ শাকসবজি

গাঢ় সবুজ শাকসবজি, যেমন পালং শাক, ক্যাল বা কলার্ড গ্রিন্স, ক্যালসিয়ামের ভালো উৎস। এই অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সুপারফুডটি অন্যান্য স্বাস্থ্য সুবিধার পাশাপাশি ক্যালসিয়ামও সরবরাহ করে।

বাদাম

বাদামও ক্যালসিয়ামে পূর্ণ। আপনি সেগুলো রাতভর ভিজিয়ে সকালে খেতে পারেন বা আপনার প্রিয় সিরিয়াল বা স্ন্যাক্সের উপরে ছিটিয়ে খেতে পারেন। বাদাম একটি শক্তিশালী স্ন্যাক্স যা আপনি বাইরে থাকার সময় সহজেই খেতে পারেন।

শিম

শিম ক্যালসিয়ামে সমৃদ্ধ। এগুলি সুস্বাদু ও বহুমুখী – আপনি সহজেই সেগুলি স্যুপ, তরকারি এবং সালাদে যোগ করতে পারেন। সাদা শিমের মধ্যে ১৩৯ মি.গ্রা. ক্যালসিয়াম থাকে, নেভি শিম এবং এডামামে (বেবি সয়াবিন) যথাক্রমে ১২৩ মি.গ্রা. এবং ৯৮ মি.গ্রা. ক্যালসিয়াম থাকে।

ফোর্টিফাইড খাবার ও পানীয়

যদিও প্রক্রিয়াজাত খাবার ও পানীয় সবসময় সুপারিশ করা হয় না, কিছু ক্যালসিয়াম দিয়ে ফোর্টিফাই করা থাকে, যেমন কমলার রস, নন-ডেয়ারি দুধ এবং কিছু শস্যজাত পণ্য। আপনার দৈনিক ক্যালসিয়ামের প্রয়োজন মেটাতে এগুলি ছোট পরিমাণে গ্রহণ করা একটি ভালো ধারণা হতে পারে।

উপসংহার

দাঁতের স্বাস্থ্য ও মাড়ির যত্ন নেওয়ার জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যালসিয়ামের অভাব আপনার দাঁতের জন্য ক্ষতিকর হতে পারে এবং বিভিন্ন দাঁতের সমস্যা সৃষ্টি করতে পারে। তাই, আপনার খাদ্যতালিকায় দুধ, দই, চিজ, সবুজ শাকসবজি, বাদাম, শিম এবং ফোর্টিফাইড খাবার ও পানীয় যোগ করুন এবং শক্তিশালী দাঁত ও মাড়ি নিশ্চিত করুন।

Leave a Comment